মেহেন্দি বা Henna পাতা


নাম: মেহেন্দি বা Henna পাতা

হেনা একটি রঞ্জক যা লসোনিয়া ইনারমিস উদ্ভিদ থেকে প্রস্তুত করা হয়, যা মেহেদি গাছমিগনোনেট গাছ এবং মিশরীয় প্রিভেট নামেও পরিচিত, লসোনিয়া গণের একমাত্র প্রজাতি।

হেনা রঞ্জক থেকে ত্বকের দাগের ফলে অস্থায়ী শরীরের শিল্পকেও উল্লেখ করতে পারে। মেহেদি দাগগুলি তাদের শীর্ষ রঙে পৌঁছানোর পরে, তারা কয়েক দিনের জন্য ধরে রাখে, তারপরে ধীরে ধীরে এক্সফোলিয়েশনের মাধ্যমে পরিধান করে, সাধারণত এক থেকে তিন সপ্তাহের মধ্যে।

প্রাচীন মিশরে প্রাচীনকাল থেকে হেনা চামড়া, চুল এবং নখ, সেইসাথে সিল্ক, উল এবং চামড়া সহ কাপড়ের রঙ করার জন্য ব্যবহৃত হয়ে আসছে। ঐতিহাসিকভাবে, মেহেদি পশ্চিম এশিয়ায় আরব উপদ্বীপ এবং কার্থেজ, উত্তর আফ্রিকার অন্যান্য অংশ, পশ্চিম আফ্রিকা, মধ্য আফ্রিকা, হর্ন অফ আফ্রিকা এবং ভারতীয় উপমহাদেশে ব্যবহৃত হত।

"মেহেদি" নামটি অন্যান্য ত্বক এবং চুলের রঞ্জকগুলিতে ব্যবহৃত হয়, যেমন কালো মেহেদি এবং নিরপেক্ষ মেহেদি, যার কোনওটিই মেহেদি উদ্ভিদ থেকে উদ্ভূত হয় না।

ব্যুৎপত্তি

ইংরেজী নাম "হেনা" আরবি থেকে এসেছে π¤¡ِنةاء (ALA-LC: πinná; উচ্চারিত

প্রস্তুতি এবং প্রয়োগ

বডি আর্ট


পুরো, অবিচ্ছিন্ন মেহেদি পাতা ত্বকে দাগ দেবে না। হেনা ত্বকে দাগ দেবে না যতক্ষণ না হেনা পাতা থেকে আইনকোন অণুগুলি উপলব্ধ (মুক্তি) পাওয়া যায়। যাইহোক, শুকনো মেহেদি পাতাগুলি যদি পেস্টে ম্যাশ করা হয় তবে ত্বকে দাগ পড়বে। আইনগুলি ধীরে ধীরে মেহেদি পেস্ট থেকে ত্বকের বাইরের স্তরে স্থানান্তরিত হবে এবং এতে থাকা প্রোটিনগুলিতে আবদ্ধ হবে, একটি দাগ তৈরি করবে।

যেহেতু মোটা চূর্ণ বিচূর্ণ পাতা থেকে জটিল নিদর্শন তৈরি করা কঠিন, মেহেদি সাধারণত একটি পাউডার হিসাবে ট্রেড করা হয় যা পাতাগুলি শুকানো, মিলিং এবং সিফটিং করে তৈরি করা হয়। শুকনো গুঁড়া ঐতিহ্যের উপর নির্ভর করে জল, লেবুর রস, শক্তিশালী চা এবং অন্যান্য উপাদান সহ বেশ কয়েকটি তরলের সাথে মিশ্রিত করা হয়। অনেক শিল্পী ত্বকে আরও ভাল ভাবে আটকে রাখার জন্য ধারাবাহিকতা উন্নত করতে পেস্টটিতে চিনি বা গুড় ব্যবহার করেন। মেহেদি মিশ্রণটি অবশ্যই পাতার বিষয় থেকে আইনকে মুক্ত করার জন্য ব্যবহারের আগে এক থেকে 48 ঘন্টার মধ্যে বিশ্রাম নিতে হবে। সময়টি মেহেদির ফসলের উপর নির্ভর করে যা ব্যবহার করা হচ্ছে। উচ্চ মাত্রার monoterpene অ্যালকোহল সঙ্গে অপরিহার্য তেল, যেমন চা গাছ, cajuput, বা ল্যাভেন্ডার, ত্বকের দাগ বৈশিষ্ট্য উন্নত করবে। অন্যান্য প্রয়োজনীয় তেল, যেমন ইউক্যালিপটাস এবং লবঙ্গ, এছাড়াও দরকারী কিন্তু খুব বিরক্তিকর এবং ত্বকে ব্যবহার করা উচিত নয়।

পেস্টটি অনেক ঐতিহ্যগত এবং উদ্ভাবনী সরঞ্জামগুলির সাথে প্রয়োগ করা যেতে পারে, একটি মৌলিক লাঠি বা ডাল দিয়ে শুরু করে। মরোক্কোতে, একটি সিরিঞ্জ সাধারণ। কেকের উপর আইসিং পাইপ করার জন্য ব্যবহৃত প্লাস্টিকের শঙ্কুর অনুরূপ একটি প্লাস্টিকের শঙ্কু ভারতীয় সংস্কৃতিতে ব্যবহার করা হয়। পশ্চিমা বিশ্বে, একটি শঙ্কু সাধারণ, যেমন একটি Jacquard বোতল, যা অন্যথায় সিল্ক ফ্যাব্রিক আঁকা ব্যবহার করা হয়। কয়েক মিনিটের মধ্যে একটি হালকা দাগ অর্জন করা যেতে পারে, তবে পেস্টটি ত্বকে যত বেশি সময় ধরে রেখে দেওয়া হবে, দাগটি তত গাঢ় এবং দীর্ঘস্থায়ী হবে, তাই এটি যতদিন সম্ভব রেখে দেওয়া দরকার। এটি শুকিয়ে যাওয়া বা ত্বক থেকে পড়ে যাওয়া থেকে রোধ করার জন্য, পেস্টটি প্রায়শই শুকনো পেস্টের উপর চিনি / লেবুর মিশ্রণটি ডাব করে বা পেস্টটিতে কিছু ধরণের চিনি যুক্ত করে সিল করা হয়। কিছু সময় পরে শুকনো পেস্টটি কেবল ব্রাশ করা হয় বা স্ক্র্যাপ করা হয়। পেস্টটি কমপক্ষে চার থেকে ছয় ঘন্টা ত্বকে রাখতে হবে। কিন্তু দীর্ঘ সময় এবং এমনকি রাতারাতি পেস্ট পরা একটি সাধারণ অনুশীলন। অপসারণ জল দিয়ে করা উচিত নয়, কারণ জল দাগ বিকাশের অক্সিডেশন প্রক্রিয়াতে হস্তক্ষেপ করে। শুকনো পেস্ট আলগা করতে রান্নার তেল ব্যবহার করা যেতে পারে।

পেস্টটি যখন প্রথম অপসারণ করা হয় তখন হেনা দাগগুলি কমলা হয়, তবে অক্সিডেশনের কারণে পরবর্তী তিন দিন ধরে গভীর লালচে বাদামি তে অন্ধকার হয়ে যায়। তল এবং হাতের তালুতে ত্বকের সবচেয়ে পুরু স্তর রয়েছে এবং তাই সর্বাধিক আইনগুলি গ্রহণ করুন এবং এটি সর্বাধিক গভীরতায় নিয়ে যান, যাতে হাত এবং পায়ে অন্ধকার এবং সবচেয়ে দীর্ঘস্থায়ী দাগ থাকবে। কেউ কেউ এটাও বিশ্বাস করেন যে মেহেদি প্যাটার্নটি বাষ্পীভূত করা বা গরম করা দাগকে অন্ধকার করে তুলবে, হয় পেস্টটি এখনও ত্বকে রয়েছে, বা পেস্টটি সরানোর পরে। এটি শেষ ফলাফলের রঙেও যোগ করে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। দাগটি তার শিখর রঙে পৌঁছানোর পরে, এটি কয়েক দিনের জন্য ধরে রাখে, তারপরে ধীরে ধীরে এক্সফোলিয়েশনের মাধ্যমে বন্ধ হয়ে যায়, সাধারণত এক থেকে তিন সপ্তাহের মধ্যে।

শুধুমাত্র মেহেদি পাউডার, একটি তরল (জল, লেবুর রস, ইত্যাদি) এবং একটি অপরিহার্য তেল (ল্যাভেন্ডার, cajuput, চা গাছ ইত্যাদি) ধারণকারী প্রাকৃতিক মেহেদি পেস্টগুলি "শেলফ স্থিতিশীল" নয়, যার অর্থ তারা দ্রুত মেয়াদ শেষ হয়ে যায় এবং ত্বককে দাগ দেওয়ার ক্ষমতা না হারিয়ে এক সপ্তাহেরও বেশি সময় ধরে একটি শেলফে ছেড়ে দেওয়া যায় না।

মেহেদি উদ্ভিদের পাতায় সীমিত পরিমাণে আইন এক অণু রয়েছে। ফলস্বরূপ, একবার পাউডারটি একটি পেস্টের মধ্যে মিশ্রিত হয়ে গেলে, মিশ্রণের মধ্যে রঞ্জক অণুর এই লিচিং কেবল গড়ে দুই থেকে ছয় দিনের জন্য ঘটবে। যদি মিশ্রণের পরে প্রথম কয়েক দিনের মধ্যে একটি পেস্ট ব্যবহার করা না হয় তবে এটি রঞ্জক রিলিজ বন্ধ করার জন্য চার মাস পর্যন্ত হিমায়িত করা যেতে পারে, গলে যাওয়া এবং পরে ব্যবহার করার জন্য। বাণিজ্যিকভাবে প্যাকেজড পেস্টগুলি যা রেফ্রিজারেশন বা হিমায়িত ছাড়াই সাত দিনেরও বেশি সময় ধরে ত্বকে দাগ দিতে সক্ষম থাকে তাতে মেহেদি ছাড়াও অন্যান্য রাসায়নিক থাকে যা ত্বকের পক্ষে বিপজ্জনক হতে পারে। lawone ছোপানো প্রাথমিক সাত দিনের মুক্তির পর, মেহেদি পাতা ব্যয় করা হয়, তাই এই সময়কালের পরে ত্বকে এই বাণিজ্যিক শঙ্কু দ্বারা তৈরি যে কোনও রঞ্জক আসলে পণ্যের অন্যান্য যৌগের ফলাফল। এই রাসায়নিকগুলি প্রায়শই প্যাকেজিংয়ের উপর অপ্রকাশিত হয় এবং সোডিয়াম পিক্রামেটের মতো রঞ্জক দ্বারা উত্পাদিত একটি প্রাকৃতিক চেহারার রঙের দাগ সহ বিভিন্ন রঙের বিস্তৃত পরিসর রয়েছে। এই পণ্যগুলিতে প্রায়শই কোনও মেহেদি থাকে না। এই ধরনের অনেক ভেজাল মেহেদি পেস্ট আছে, এবং অন্যদের, আজ বিক্রয়ের জন্য যে ভুলভাবে "প্রাকৃতিক", "বিশুদ্ধ", বা "জৈব" হিসাবে বিপণন করা হয়, সব সম্ভাব্য বিপজ্জনক অপ্রকাশিত additives ধারণকারী। একটি প্রাক-উত্পাদিত পেস্ট ভোক্তাদের হাতে পৌঁছানোর জন্য যে সময় লাগে তা সাধারণত মেহেদির সাত দিনের রঞ্জক রিলিজ উইন্ডোর চেয়ে বেশি হয়, তাই কেউ যুক্তিসঙ্গতভাবে আশা করতে পারে যে কোনও প্রাক-তৈরি ভর-উত্পাদিত শঙ্কু যা হিমায়িত নয় তা একটি সম্ভাব্য ক্ষতিকারক ভেজাল রাসায়নিক বৈচিত্র্য।

হেনা শুধুমাত্র ত্বককে একটি রঙে দাগ দেয়, লালচে বাদামি রঙের একটি বৈচিত্র্য, প্রয়োগের তিন দিন পরে সম্পূর্ণ পরিপক্কতায়।

গুঁড়া তাজা মেহেদি, প্রাক-মিশ্র পেস্টের বিপরীতে, সহজেই সারা বিশ্ব জুড়ে প্রেরণ করা যেতে পারে এবং একটি ভাল-সিল প্যাকেজে অনেক বছর ধরে সংরক্ষণ করা যেতে পারে।

শরীরের শিল্প মানের মেহেদি প্রায়ই চুলের জন্য মেহেদি পাউডার তুলনায় আরো সূক্ষ্মভাবে sifted হয়।


চুল/ভ্রু রঞ্জক

ইতিহাস
প্রাচীন মিশরে, আহমোস-হেনুত্তামেহু (১৭তম রাজবংশ, ১৫৭৪ খ্রিষ্টপূর্বাব্দ) সম্ভবত সেকেনেনের তাও এবং আহমোসে ইনহাপির কন্যা ছিলেন। স্মিথ রিপোর্ট করেছেন যে হেনুত্তামেহুর নিজের চুলের মমিটি পাশের দিকে একটি উজ্জ্বল লাল রঙ করা হয়েছিল, সম্ভবত মেহেদি দিয়ে। 
ইউরোপে, হেনা নান্দনিক আন্দোলন এবং ১৮০০-এর দশকে ইংল্যান্ডের প্রাক-রাফায়েলীয় শিল্পীদের সাথে যুক্ত মহিলাদের মধ্যে জনপ্রিয় ছিল। দান্তে গ্যাব্রিয়েল রোসেট্টির স্ত্রী এবং মিউজ, এলিজাবেথ সিদ্দলের স্বাভাবিকভাবেই উজ্জ্বল লাল চুল ছিল। ব্রিটেনের সাংস্কৃতিক ঐতিহ্যের বিপরীতে যা লাল চুলকে অনাকাঙ্ক্ষিত বলে মনে করে, প্রাক-রাফায়েলীয়স ফেটিশাইজড লাল চুল। রোসেট্টির দ্বারা সিদ্দলকে এমন অনেক চিত্রে চিত্রিত করা হয়েছিল যা তার প্রবাহিত লাল চুলের উপর জোর দিয়েছিল। ইভলিন ডি মরগান এবং ফ্রেডেরিক স্যান্ডিস সহ অন্যান্য প্রাক-রাফায়েলীয়রা, ফ্রেডেরিক লেইটনের মতো একাডেমিক ক্লাসিকিস্ট এবং গ্যাস্টন বুসিয়ার এবং ইমপ্রেশনিস্টদের মতো ফরাসি চিত্রশিল্পীরা, মেহেদি-রঙ্গিন চুল এবং তরুণ বোহেমিয়ান মহিলাদের সমিতিকে আরও জনপ্রিয় করে তোলে।
অপেরা গায়ক অ্যাডেলিনা পট্টিকে কখনও কখনও উনিশ শতকের শেষের দিকে ইউরোপে মেহেদির ব্যবহারকে জনপ্রিয় করার কৃতিত্ব দেওয়া হয়। প্যারিসের কৌতুকাভিনেতা কোরা পার্লকে প্রায়শই তার চুল লাল হয়ে যাওয়ার জন্য লা লুন রুসে (লাল চুলের চাঁদ) হিসাবে উল্লেখ করা হত। তার স্মৃতিচারণে, তিনি একটি ঘটনা বর্ণনা করেছেন যখন তিনি তার পোষা কুকুরের পশমটি তার নিজের চুলের সাথে মেলে রঙ করেছিলেন। ১৯৫০-এর দশকে, লুসিল বল "মেহেদি ধুয়ে ফেলা" জনপ্রিয় করে তোলে কারণ তার চরিত্র লুসি রিকার্ডো, টেলিভিশন শো আই লাভ লুসিতে এটি কল করে। এটি ১৯৬০-এর দশকে প্রাচ্যের সংস্কৃতির প্রতি ক্রমবর্ধমান আগ্রহের মাধ্যমে তরুণদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করে।



More Details Comming Soon



Post a Comment

0 Comments